শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:৫৮ অপরাহ্ন

সংবাদের কোন রং হয় না
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
কুখ্যাত গুয়ান্তানামো বন্দীশালা বন্ধের আহ্বান জানালেন ইলহান ওমর

কুখ্যাত গুয়ান্তানামো বন্দীশালা বন্ধের আহ্বান জানালেন ইলহান ওমর

কুখ্যাত গুয়ান্তানামো বন্দীশালা বন্ধের আহ্বান জানালেন ইলহান ওমর

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: কিউবার কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার বন্ধে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদের মুসলিম সদস্য ইলহান ওমর। মঙ্গলবার আমেরিকার ‘টিন ভৌগ’ নামে একটি ম্যাগাজিনের মন্তব্য কলামে একথা বলেন তিনি।

ইলহান ওমর বলেন, বিশ বছর আগে এই দিনে বন্দীদেরকে কালো কাপড়ে মাথা ঢেকে কমলা রঙের স্যুট পরিয়ে কারাবন্দি হিসেবে কুখ্যাত গুয়ান্তানামো কারাগার চালু করা হয়। এরপর থেকে এ পর্যন্ত সেখানে বন্দীদের ওপর মারাত্মক ধরনের অবর্ণনীয় নির্যাতন চালানো হয়েছে। এখন সময় এসেছে এই কারাগার বন্ধ করার এবং এজন্য মার্কিন জনগণকে প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানান ইলহান ওমর।

২০০১ সালে আমেরিকা কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে বিশেষ করে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ থেকে বহু লোককে ধরে নিয়ে কুখ্যাত গুয়ান্তানামো কারাগারে বন্দী করে। তাদের বেশিরভাগই বিনাবিচারে সেখানে অবস্থান করছেন।

আইনের বৈধতা নিয়ে সংকট সৃষ্টি হওয়ার আশঙ্কায় মার্কিন সরকার এই কারাগারকে আমেরিকার মূল ভূখণ্ডে স্থাপন না করে কিউবা উপসাগরের একটি ছোট্ট দ্বীপে প্রতিষ্ঠা করে। ওয়ান্তানামো কারাগার প্রতিষ্ঠিত হওয়ার কিছুদিনের মধ্যেই এটি বন্দী নির্যাতনের ক্ষেত্রে সারাবিশ্বের কুখ্যাত কারাগার বলে পরিচিত হয়ে ওঠে।

সূত্র: দ্য হিল


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি