বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ০৮:৫২ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
গিনেস ওয়ার্ল্ড রেকর্ড, বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ!

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড, বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ!

Spread the love

ফিচার ডেস্ক: বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরি হলো ডেনমার্কে। ৬৭ ফুট উঁচু বালির প্রাসাদ বানিয়ে গিনেস রেকর্ড ভেঙেছে দেশটি। এর আগে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরির খেতাব ছিল জার্মানির। ৫৮ ফুট উঁচু ওই প্রাসাদটি বিশ্বের সবচেয়ে উঁচু প্রাসাদ হিসেবে ঠাঁই করে নিয়েছিল গিনেস বুকে।

ডেনমার্কের এই প্রাসাদ ওই প্রাসাদের চেয়েও তিনগুণ বড়। ৫ হাজার টন বালি দিয়ে তৈরি এই প্রাসাদকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু বালির প্রাসাদ।

মিসরের পিরামিডের আদলে ডেনমার্কের এই বালির প্রাসাদ তৈরি করা হয়েছে। প্রাসাদের উপরে করোনার মডেল মুকুট হিসেবে পরানো হয়েছে। বিশ্বজুড়ে চলমান করোনার রাজস্ব বোঝাতে এই মুকুট পরানো হয়েছে বলে জানিয়েছেন শিল্পীরা।

এই প্রাসাদ শীত-গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতেই যেন ঝড়-ঝাপটা সামলাতে পারে এ জন্য বালির সাথে ১০ ভাগ কাদা ব্যবহার করা হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে আঠার প্রলেপ। বালির তৈরি প্রাসাদের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠতে পারে।

কারণ অস্থায়ী কিছু বোঝাতে সাধারণত বালির বাঁধ কিংবার বালির প্রাসাদের উদাহরণ টানা হয়। তবে এই প্রাসাদের স্থায়িত্ব বাড়াতে বালির সাথে কাদা ও আঠার প্রলেপ দেওয়া হয়েছে।
বিশ্বের ৩০ জন সেরা প্রতিভাধর ভাস্কর্যবিদ যুক্ত হয়েছিলেন এই প্রকল্পে। ওলন্দাজ শিল্পী উইলফ্রেড স্টিগারের পরিচালনায় একটি কাঠের কাঠামোর মাধ্যমে এই প্রাসাদটি তৈরি করা হয়েছে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি