শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১০:০১ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
দ্বিতীয় ম্যাচেও অনিশ্চিত মুশফিক

দ্বিতীয় ম্যাচেও অনিশ্চিত মুশফিক

দ্বিতীয় ম্যাচেও অনিশ্চিত মুশফিক

Spread the love

ক্রীড়া ডেস্ক: হ্যামিল্টনে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা সেঞ্চুরি এবং তামিম ইকবালের ৭৪ রানের ইনিংসে ৪২৯ রান করেছিল বাংলাদেশ দল। আপাতদৃষ্টিতে বেশ ভালো সংগ্রহ। কিন্তু বাস্তবতা হলো ম্যাচে ইনিংস ও ৫২ রানের বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা।

কারণ ম্যাচের প্রথম ইনিংসেই যে হেরে বসেছে বাংলাদেশ। যেখানে তামিম ইকবালের ১২৬ রানের ঝকঝকে ইনিংসের পরেও মাত্র ২৩৪ রানে অলআউট হয়েছিল দল। এত অল্প রানের জবাবে ব্যাট করতে নেমে ৭১৫ রানের পাহাড়ে চড়ে স্বাগতিকরা, পায় ৪৮২ রানের বিশাল লিড। যে কারণে দ্বিতীয় ইনিংসে ৪২৯ রান করেও বিব্রতকর হার এড়াতে পারেনি মাহমুদউল্লাহ রিয়াদের দল।

অস্বীকার করার উপায় নেই হ্যামিল্টনে দেশের অন্যতম সেরা এবং নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহীমের অভাববোধ করেছে বাংলাদেশ। তামিমের সেই সেঞ্চুরির পর টপ-মিডল অর্ডারে ব্যাট হাতে প্রতিরোধ গড়তে পারেননি কেউই। মুশফিক থাকলে চিত্রটা হতে পারতো অন্যরকম।

প্রথম ম্যাচে তাকে না পেলেও দ্বিতীয় টেস্টে মুশফিকের ফেরার ছিলো জোর সম্ভাবনা। নিউজিল্যান্ডের গত সফরের ওয়েলিংটন টেস্টে সাকিব আল হাসানের (২১৭) সঙ্গে রেকর্ড ৩৫৯ রানের জুটি গড়ার পথে মুশফিক খেলেছিলেন ১৫৯ রানের বীরোচিত ইনিংস। তাই ওয়েলিংটন টেস্টের আগে আবারও তার দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ।

কিন্তু বুধবারের অনুশীলন শেষে টাইগার কোচ স্টিভ রোডসের ভাষ্য অনুযায়ী দ্বিতীয় ম্যাচেও মুশফিকের ফেরার সম্ভাবনা খুবই কম। ওয়েলিংটনে মুশফিক খেলবেন এমন আশাবাদ তো দূরে, উল্টো অনিশ্চিয়তার কথাই জানিয়েছেন রোডস।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টাইগারদের অনুশীলন শেষে মুশফিকের ব্যাপারে জানাতে গিয়ে রোডস বলেন, ‘ইনজুরিতে পড়ার পর আজকেই প্রথমবারের মতো ব্যাট হাতে নিল মুশফিক। আমরা টেনিস বল, রাবার বল এবং ক্রিকেট বল দিয়ে চেষ্টা করেছি। কিন্তু যখনই ক্রিকেট বলে খেলতে গেল, সে লিগামেন্টের আশপাশে তিক্ত ব্যথা অনুভব করেছে। সত্যি বললে দ্বিতীয় ম্যাচে পুরোপুরি অনিশ্চিত সে। তবে ভালো খবর হলো তৃতীয় ম্যাচে সে খেলবেই। আশা করছি এর মাঝে আর কোনো সমস্যা দেখা দেবে না।’

এদিকে ওয়েলিংটনে প্রথম দিনের অনুশীলনে তামিম ইকবালও ব্যথা অনুভব করেছেন। তবে সেটি কোনো গুরুতর নয়। কিন্তু সতর্কতা স্বরুপ বুধবার বেশিক্ষণ অনুশীলন করেননি দেশসেরা এ ওপেনার।

তামিমের বিষয়ে রোডস বলেন, ‘আজ (বুধবার) খুবই হালকা অনুশীলন করেছে তামিম। খুবই ক্ষীণ একটা ব্যথা রয়েছে তার। তবে সে ভালো অবস্থায় আছে। হ্যামিল্টনে দুই ইনিংসে অনেক ব্যাটিং করেছে এবং ২০০ রান করেছে। সে ভালো আছে।’

এদিকে দ্বিতীয় ম্যাচের একাদশ কেমন হবে তা নিয়ে বেশ চিন্তায় পড়েছেন টাইগার কোচ। কেননা আগেই বলে রেখেছেন ওয়েলিংটনে ফেরানো হবে মোস্তাফিজুর রহমানকে। কম হলেও, ফেরার সম্ভাবনা রয়েছেন মুশফিকেরও। এছাড়া স্কোয়াডের দুই স্পিনার তাইজুল ইসলাম ও নাঈম ইসলাম সমান দাবীদার একাদশে জায়গা পাওয়ার। প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান সৌম্য সরকারকেও নেয়া হয়েছে ব্যাকআপ অপশন থেকে।

সব মিলিয়ে বেশ কঠিন পরিস্থিতিতেই রয়েছেন রোডস। বৃহস্পতিবারের অনুশীলন শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আভাসই দিয়েছেন তিনি। রোডস বলেন, ‘এমনটা হয় মাঝে মাঝে। নিউজিল্যান্ডে আমরা মোটেও আদর্শ পরিস্থিতিতে নেই। তবে প্রথম ম্যাচে সৌম্যকে ভালো করতে দেখে ভালো লেগেছে। যদিও সে আমাদের ব্যাকআপ ব্যাটসম্যান ছিলো লিটনের সঙ্গে। দেখা যাক আগামীকাল (বৃহস্পতিবার) অনুশীলন শেষে সিদ্ধান্ত কেমন দাঁড়ায়।’

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত, শুক্রবার প্রথম প্রহরে ভোর ৪.০০টায় ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি