শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৬:৫৯ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
নতুন বিতর্কে ফেসবুক, ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস

নতুন বিতর্কে ফেসবুক, ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস

নতুন বিতর্কে ফেসবুক, ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস

Spread the love

প্রযুক্তি ডেস্ক: নতুন বিতর্কে ফেসবুক। প্রায় ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড প্রকাশ্যে আসার অভিযোগ উঠেছে সংস্থাটির বিরুদ্ধে। ফেসবুকের প্রতিটি পাসওয়ার্ডই সাংকেতিকভাবে থাকার কথা। যেন কোনো ভাবেই কারো নজরে না আসে। অভিযোগ উঠেছে, সাংকেতিকভাবে না থেকে তা রয়েছে টেক্সট হিসেবে। ফলে তা সহজেই ফেসবুক কর্মীদের হাতের মুঠোয় এসে যাচ্ছে। এর মধ্যে ফেসবুক ছাড়াও রয়েছে ফেসবুক লাইট, ইনস্টাগ্রামের পাসওয়ার্ড।

চলতি বছরের জানুয়ারিতে নিয়মমাফিক সুরক্ষা পর্যালোচনার সময় ফেসবুক কর্তৃপক্ষ দেখেন, সংস্থার ইন্টারনাল স্টোরেজ সিস্টেমে কোটি কোটি ইউজারের পাসওয়ার্ড সহজেই দেখা যাচ্ছে। সার্ভারে তা সাংকেতিকভাবে জমা থাকার কথা থাকলেও দেখা গেছে, তা রয়েছে সাধারণ টেক্সট হিসেবে।

ফলে তা সহজেই পড়া যাচ্ছে। সংস্থার ইঞ্জিনিয়ারিং, সিকিউরিটি ও প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট পেদ্রো কানাহটি বলেন, আমাদের লগইন সিস্টেম এমনভাবে ডিজাইন করা, যেন তা প্রতিটি পাসওয়ার্ডকে ঢেকে রাখা যায়। ফলে তা কোনো ভাবেই পড়া যায় না। সাধারণ টেক্সট হিসেবে পাসওয়ার্ডগুলো দেখা যেতেই নড়েচড়ে বসেন তারা।

ব্রায়ান ক্রেগ নামে সাইবার সুরক্ষা বিষয়ক মার্কিন এক সাংবাদিক তার ব্লগে দাবি করেন, ২০১২ সাল থেকে এভাবেই কোটি কোটি পাসওয়ার্ড জমা হচ্ছে ফেসবুকের ইন্টারনাল সার্ভারে। সংস্থার প্রায় ২০ হাজার কর্মী তা সহজেই দেখতে পারছেন।

সংস্থার বাইরে অন্য কেউ ওই পাসওয়ার্ডগুলো দেখেননি বলেও দাবি তার। একই সঙ্গে তিনি বলেন, কোটি কোটি ফেসবুক, ফেসবুক লাইট ও ইনস্টাগ্রাম ইউজারদের এ বিষয়টি জানানো হবে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি