শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:৪০ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
নিলামে পৃথিবীর বুকে আছড়ে পড়া হৃদয়াকৃতির উল্কাপিণ্ড

নিলামে পৃথিবীর বুকে আছড়ে পড়া হৃদয়াকৃতির উল্কাপিণ্ড

নিলামে পৃথিবীর বুকে আছড়ে পড়া হৃদয়াকৃতির উল্কাপিণ্ড

Spread the love

সংবাদের পাতা ডেস্ক: ‘ভ্যালেন্টাইন ডে’-তে নিজের প্রিয়জনকে বিভিন্ন উপহার দেওয়ার চল আছে সারা পৃথিবী জুড়েই। উপহারের দুনিয়ায় এবারের ভ্যালেন্টাইনের দিনে নতুন আর্কষণ হতে চলেছে হৃদয়াকৃতির একটি উল্কাপিণ্ড। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ব্রিটিশ অকশন হাউস ক্রিস্টিজ-এ নিলামে উঠবে এই মহাজাগতিক বস্তু। অকশন চলবে ভ্যালেন্টাইন ডে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এর দাম ৩ লাখ থেকে ৫ লাখ ডলার উঠতে পারে বলে আশা করছেন আয়োজকরা।

১৯৪৭ সালের ১২ ফেব্রুয়ারি বায়ুমণ্ডল ভেদ করে পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল একটি উল্কাখণ্ড। রাশিয়ার সার্বিয়ার শিখোটে-আলিন পর্বতের উপর এই উল্কাটি পড়েছিল। নিলামকারী সংস্থা ক্রিস্টিজ-এর মতে, হৃদয়ের মতো বিশেষ আকার এই ধূমকেতুর দামের পেছনে অন্যতম কারণ। পাশাপাশি এই ধূমকেতুটি অনেক পুরনো। তাই এর পুরাতাত্ত্বিক মূল্যও অনেক বেশি।

উল্কার অভ্যন্তরীণ পাথর পরীক্ষা করে জানা গিয়েছে, সেটি প্রায় ৩২০ মিলিয়ন বছরের পুরনো। এবং এর ওজন ছিল প্রায় ৯০০ কেজি। পৃথিবীর বুকে আছড়ে পড়ার সময় বায়ুমন্ডলের সঙ্গে সংঘর্ষে এর অধিকাংশ অংশ জ্বলে পুড়ে যায়। শেষমেশ হৃদয় আকৃতির একটি ছোট টুকরোয় পরিণত হয় সেটি। বর্তমানে সেটি ২৬ মিটার মতো চওড়া।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি