শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৩:৩৬ অপরাহ্ন

সংবাদের কোন রং হয় না
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
নিষেধাজ্ঞা অমান্য করে সৌদি আরবে অস্ত্র পাঠাচ্ছে ইতালি

নিষেধাজ্ঞা অমান্য করে সৌদি আরবে অস্ত্র পাঠাচ্ছে ইতালি

নিষেধাজ্ঞা অমান্য করে সৌদি আরবে অস্ত্র পাঠাচ্ছে ইতালি

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: নিষেধাজ্ঞা উপেক্ষা করে সৌদি আরবে অস্ত্র পাঠানো অব্যাহত রেখেছে ইতালি। দেশটির স্বায়ত্তশাসিত বন্দর শ্রমিকদের সম্মিলিত ইউনিয়ন এই তথ্য জানিয়েছে। সংগঠনটি জানিয়েছে, ট্যাংক হেলিকপ্টার এবং অন্যান্য অস্ত্রভর্তি কয়েকটি কার্গো জাহাজ ইতালির বন্দর থেকে সৌদি আরবের দিকে রওনা হয়েছে। স্থানীয় বন্দর আইন এবং সংবিধান লঙ্ঘন করে এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম সৌদি আরবে পাঠানো হচ্ছে বলে সংগঠনটি জানায়।

দারিদ্র্যপীড়িত ইয়েমেনে সামরিক আগ্রাসনের মাধ্যমে হাজার হাজার মানুষ হত্যা করার অপরাধে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করে চলতি বছরের জানুয়ারি মাসে ইতালি একটি আইন পাস করে। কিন্তু গত জুন মাসে সংযুক্ত আরব আমিরাত হুমকি দিয়ে বলেছিল যে, যদি এই আইন বাতিল করা না হয় তাহলে আমিরাতের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি থেকে ইতালির যুদ্ধবিমান এবং হেলিকপ্টার প্রত্যাহার করে নিতে হবে। এরপর ইতালি বেশ কিছু সীমাবদ্ধতা শিথিল করে।

ইতালির বন্দর শ্রমিকরা বলছেন, সম্প্রতি জেনোয়া বন্দর দিয়ে মার্কিন নির্মিত ট্যাঙ্ক সৌদি আরবে পাঠানো হয়েছে। সম্মিলিত বন্দর শ্রমিক ইউনিয়নের তথ্য অনুযায়ী, ইতালির তৈরি অস্ত্র সৌদি আরবের কাছে রপ্তানি নিষিদ্ধ থাকার কারণে ইতালিতে অস্ত্র অ্যাসেম্বল করে রিয়াদে পাঠানো হচ্ছে।

বন্দর শ্রমিকদের সংগঠন এবং দি উইপন ওয়াচ নামের আরেকটি স্বাধীন সংগঠন জানিয়েছে, মাঝেমধ্যেই জেনোয়া বন্দর দিয়ে সৌদি আরবে অস্ত্র পাঠানো হচ্ছে এবং প্রতিবারই বিষয়টি বন্দর কর্তৃপক্ষের নজরে আনা হলেও এ নিয়ে কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে না।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি