বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:৩১ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
পছন্দমত পি এস পাননি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

পছন্দমত পি এস পাননি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

পছন্দমত পি এস পাননি মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

Spread the love

সংবাদের পাতা ডেস্ক: নতুন সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব (পি এস) নিয়োগ দিয়েছে সরকার। গত মঙ্গলবার (৮ জানুয়ারী) রাতেই জনপ্রশাসন মন্ত্রণালয় দুটি পৃথক আদেশে এ নিয়োগাদেশ জারি করে। পি এস হিসেবে নিয়োগ পাওয়া ৪৬ জনের মধ্যে ৪৫ জনই উপসচিব পদমর্যাদার কর্মকর্তা। একজন রয়েছেন সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার কর্মকর্তা।

এ নিয়োগাদেশে বলা হয়েছে, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা যত দিন স্বপদে থাকবেন, অথবা যত দিন তারা একান্ত সচিবদের ওই পদে বহাল রাখতে চাইবেন, তত দিন এ নিয়োগাদেশ বহাল থাকবে। ইতিপূর্বে প্রত্যেক সরকারের সময় সাধারণত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পছন্দ বা অভিলাষ অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় তাদের পি এস নিয়োগ দিত। এবারই প্রথম এর ব্যতিক্রম ঘটল।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের নির্দেশনায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে নতুন সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিব (পি এস) ঠিক করে দেওয়া হয়েছে। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পি এস নতুন করে নিয়োগ দেওয়ায় আগের সরকারে যারা মন্ত্রী ছিলেন এবং নতুন মন্ত্রিসভায়ও স্থান পেয়েছেন তারাও নতুন পি এস পেয়েছেন। তাদের পুরনো পি এসদের কাউকেই রাখা হয়নি।

এদিকে একটি সূত্র জানিয়েছে, সহকারী একান্ত সচিব (এ পি এস) নিয়োগের ক্ষেত্রেও একই ধারা প্রযোজ্য হতে পারে। সরকারের ক্যাডার ও নন-ক্যাডার কর্মকর্তাদের মধ্য থেকে এ পি এস নিয়োগ দেওয়া হতে পারে। এতে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা তাদের পছন্দের ব্যক্তিকে বা রাজনৈতিক কোনো ব্যক্তিকে এ পি এস নিয়োগ করার সুযোগ নাও পেতে পারেন।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি