সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৬:৪৩ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
পদত্যাগে রাজি হয়েও হেরে গেলেন তেরেসা মে

পদত্যাগে রাজি হয়েও হেরে গেলেন তেরেসা মে

পদত্যাগে রাজি হয়েও হেরে গেলেন তেরেসা মে

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: পদত্যাগে রাজি হয়েও ব্রেক্সিট চুক্তি পাসে হেরে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। মে শর্ত দিয়েছিলেন ব্রেক্সিট চুক্তিতে তার দলের এমপিরা তাকে সমর্থন দিলে তিনি পদত্যাগ করবেন। বুধবার নিজ দলের সংসদ সদস্যদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে মে এ ঘোষণা দেন। কিন্তু এই প্রস্তাবের পরও হেরে গেছেন তিনি।

মে’র পদত্যাগের প্রস্তাবের পর যুক্তরাজ্য সংসদের নিম্ন কক্ষ হাউস অব কমন্সে ব্রেক্সিট নিয়ে আটটি বিকল্প প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়। যেগুলোর কোনোটিই পাস হয়নি। আটটি বিকল্প ব্রেক্সিট প্রস্তাবের মধ্যে ইইউয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে গঠিত শুল্ক কাঠামোর ভিত্তিতে ব্রেক্সিট চুক্তি চূড়ান্তের প্রস্তাবটি হারে ২৬৪-২৭২ ভোটে।

অন্যদিকে কোনও ব্রেক্সিট চুক্তিকে সংসদে সমর্থন দেওয়ার আগে জনরায় নেওয়ার বাধ্যবাধকতা আরোপের প্রস্তাবটি হেরে গেছে ২৯৫-২৬৮ ভোটে। এছাড়া চুক্তিহীনভাবে (নো-ডিল) ব্রেক্সিট বাস্তবায়ন প্রস্তাবটি হেরেছে ৪০০-১৬০ ভোটে।

অন্যদিকে নিক বোলসের উত্থাপিত ইইউয়ের সঙ্গে একক বাজার প্রতিষ্ঠার প্রস্তাব হেরেছে ১৮৮-২৮৩ ভোটে। আবার নো-ডিল ব্রেক্সিট এড়াবার জন্য জোয়ানা চেরির একটি প্রস্তাব হেরেছে ১৮৪-২৯৩ ভোটে।

ব্রিটিশ বিরোধী দল লেবার পার্টির প্রস্তাব করা ব্রেক্সিট চুক্তিটি হেরেছে ২৩৭-৩০৭ ভোটে।

আরেকটি প্রস্তাব ছিল, যুক্তরাজ্য ইইউ ত্যাগ করবে, কিন্তু ‘ইউরোপিয়ান ফ্রি ট্রেড এসোসিয়েশন’ (ইএফটিএ) ও ‘ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়াতে’ (ইইএ) যুক্ত হবে। ব্রিটিশ কনজারভেটিভ পার্টির এমপি জর্জ ইউস্টিসের এই প্রস্তাবটি হেরেছে ৬৫-৩৭৭ ভোটে।

‘কন্টিনজেন্ট প্রেফারেনশিয়াল অ্যারেঞ্জমেন্টস’ শীর্ষক আরেকটি প্রস্তাব হরেছে ১৩৯-৪২২ ভোটে।

সূত্র: বিবিসি


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি