মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:৪৭ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
পাকিস্তানের ওপর নজর রাখতে মহাকাশে উপগ্রহ পাঠাচ্ছে ভারত

পাকিস্তানের ওপর নজর রাখতে মহাকাশে উপগ্রহ পাঠাচ্ছে ভারত

পাকিস্তানের ওপর নজর রাখতে মহাকাশে উপগ্রহ পাঠাচ্ছে ভারত

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনায় কিছুদিন আগে উত্তপ্ত হয়ে উঠে ভারত-পাকিস্তান সীমান্ত। দুই দেশের জনগণের মাঝেই ‘যুদ্ধ’ আতঙ্ক বিরাজ করে সেই সময়। সম্প্রতি সেই উত্তেজনা কমলেও রেশ কাটেনি। তাই এবার পাকিস্তান সীমান্তে কোনো ধরণের ইলেকট্রনিক ইক্যুইপমেন্ট রাখা থেকে তাদের যে কোনো গতিবিধির ওপর নজর রাখবে ভারতের এমিস্যাট।

ইসরো এবং ডিআরডিও উভয়েই এটি তৈরি করেছে বলে জানা গেছে। আগামী ১ এপ্রিল মহাকাশে উৎক্ষেপণ করা হবে এই উপগ্রহটি। এর সফল উৎক্ষেপণে ভারতের শক্তি কয়েকগুণ বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

ডিআরডিও-র সাবেক বিজ্ঞানী রবি গুপ্তা এবং ইসরোর বিজ্ঞানীদের মতে এমিস্যাট একটি মিলিটারি উপগ্রহ। এর মাধ্যমে সীমান্তে শত্রু ব়াডার এবং সেনসরের ওপর নজর রাখা সম্ভবপর হবে। শত্রুর এলাকার সঠিক নকশা তৈরি এবং শত্রুদের মোবাইল থেকে অন্য যন্ত্রের বিষয়েও তথ্য দেবে এই এমিস্যাট।

বালাকোটে হওয়া এয়ারস্ট্রাইকের পরে এনটিআরও জানায়, এয়ারস্ট্রাইকের সময় বালাকোটে ৩০০ মোবাইল সক্রিয় ছিল। কিন্তু এই বক্তব্য নিয়ে বহু তর্ক-বিতর্ক হয়। ওঠে প্রশ্নও। এবার থেকে সে সব প্রশ্নের সঠিক জবাব দেবে এই এমিস্যাট।

আগামী ১ এপ্রিল সকাল সাড়ে ৯টায় পিএসএলভি-সি ৪৫ রকেট থেকে এমিস্যাটের সঙ্গে ২৮টি অন্য বিদেশি উপগ্রহ লঞ্চ করা হবে বলে জানা গেছে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি