মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:৪৩ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
পুলিশের চাকরিতে অবিবাহিত থাকার শর্ত নিয়ে হাইকোর্টের রুল

পুলিশের চাকরিতে অবিবাহিত থাকার শর্ত নিয়ে হাইকোর্টের রুল

পুলিশের চাকরিতে অবিবাহিত থাকার শর্ত নিয়ে হাইকোর্টের রুল

Spread the love

নিজস্ব প্রতিনিধি: পুলিশের সাব-ইন্সপেক্টর পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ রোববার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদন দায়ের করেন।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নম্বর উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব-ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সন্মানিত বংশের হতে হবে। ৪ নম্বর উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারীর শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব-ইন্সপেক্টটর পদে আবেদন করতে পারছেন না। এ ছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংর্ঘষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।।

রিটে পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) ও ৪ নম্বর উপ-দফাকে কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছিল।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি