সোমবার, ১৪ Jun ২০২১, ১১:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
ফ্রান্সে গুগলকে ২৭ কোটি ডলার জরিমানা

ফ্রান্সে গুগলকে ২৭ কোটি ডলার জরিমানা

ফ্রান্সে গুগলকে ২৭ কোটি ডলার জরিমানা

Spread the love

প্রযুক্তি ডেস্ক: অনলাইনে একচেটিয়া বিজ্ঞাপন সংগ্রহের জন্য টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে ২৬ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের (কম্পিটিশন রেগুলেটর) প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি। সোমবার ফ্রান্সের বাণিজ্যবিষয়ক সরকারি নীতিনির্ধারণী সংস্থা অটোরিটে ডে লা কনকুরেন্স এক আদেশে এ তথ্য জানিয়েছে।

এ ছাড়াও গুগলের বিরুদ্ধে বাজারে নিজেদের প্রভাবশালী অবস্থানের সুযোগ কাজ লাগিয়ে অনলাইন বিজ্ঞাপনী খাতে কর্তৃত্ব প্রতিষ্ঠার অভিযোগ তুলেছে ফ্রান্স। তবে ফ্রান্সের এ আদেশের পর দেশটির সব শর্ত মেনে নিয়ে জরিমানা দিতে রাজি হয়েছে গুগল এবং একই সঙ্গে নিজেদের বিজ্ঞাপনী প্ল্যাটফর্মে পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে গুগল।
গুগল অনৈতিকভাবে ব্যবসায়ের সুযোগ নিয়ে অসম প্রতিযোগিতা তৈরি করেছে বলে ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি সোমবার জানিয়েছে।

ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটির প্রেসিডেন্ট ইজাবেল দে সিলভা এক বিবৃতিতে জরিমানার সিদ্ধান্তটিকে বিশ্বে প্রথম হিসেবে উল্লেখ করেন। তিনি বলেছেন, প্রতিযোগীদের বদলে গুগল নিজেদের সেবাকে অগ্রাধিকার দিয়েছে। সেটা বিজ্ঞাপনী সার্ভারে যেমন, আবার সাপ্লাই-সাইড প্ল্যাটফর্মেও তেমন। এমন চর্চা অনলাইন বিজ্ঞাপনের উদীয়মান বাজারে অসম প্রতিযোগিতা তৈরি করে। এতে গুগল নিজেদের প্রভাবশালী অবস্থান কেবল ধরেই রাখেনি, বরং বাড়িয়েছে।

অটোরিটে ডে লা কনকুরেন্সের একাধিক কর্মকর্তা ফ্রান্সের বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, সম্প্রতি ফ্রান্সের সংবাদমাধ্যম নিউজ কর্প, দৈনিক পত্রিকা লে ফিগ্যারো এবং বেলজিয়ামের সংবাদমাধ্যম গ্রুপ রোসেল গুগলের বিরুদ্ধে কম্পিউটার প্রোগ্রাম অ্যাড ম্যানেজার ব্যবহার করে অতিরিক্ত বিজ্ঞাপন সংগ্রহের অভিযোগ এনেছে।

তাদের অভিযোগ খতিয়ে দেখার পরই গুগলকে জরিমানার আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্স সরকারের এই নীতি নির্ধারণী সংস্থার কর্মকর্তারা।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি