শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৩:১৬ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
বিলুপ্ত প্রায় নারী নীলগাইটি মারা গেল

বিলুপ্ত প্রায় নারী নীলগাইটি মারা গেল

বিলুপ্ত প্রায় নারী নীলগাইটি মারা গেল

Spread the love

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে বিলুপ্ত প্রায় নীলগাই সঙ্গী পেয়েও এক অনাকাঙ্খিত ঘটনায় জীবন অবসান ঘটলো। শনিবার সন্ধ্যা ৭টার দিকে নীলগাই দু’টি খেলা করার সময় ছুটোছুটির একপর্যায়ে নারী নীলগাইটি রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানার নেটের সাথে ধাক্কা খেয়ে ছিটকে মাটিতে পড়ে যায়। এতে নীলগাইটি প্রচণ্ড আঘাতপ্রাপ্ত হয়। ঘটনার পর পর কর্তৃপক্ষ চিকিৎসার ব্যবস্থা করে। কিন্তু নীলগাইটিকে বাঁচানো গেলো না।

২০১৮ সালের ৪ সেপ্টেম্বর বিকালে ঠাকুরগাওয়ের রানীশংকৈল সীমান্তের কুলিক নদীর কাছে থেকে এলাকাবাসী উদ্ধার করে একটি দুর্লভ নারী নীলগাই। খবর পেয়ে স্থানীয় প্রশাসন নীলগাইটিকে উদ্ধারের পর দিনাজপুর সামাজিক বন বিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করলে রামসাগর দীঘি জাতীয় উদ্যানে রাখা হয়। এখানে দীর্ঘ সাড়ে ৪ মাস একাকিত্ব থাকার পর ৮ ফেব্রুয়ারি সঙ্গী পায় বিলুপ্তপ্রায় এ নীলগাইটি।

২০১৯ সালের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় ভারত থেকে আসা পুরুষ নীলগাইটি উদ্ধার করা হয়। পরে ৮ ফেব্রুয়ারি সুস্থ করে পুরুষ নীলগাইটিকেও রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিড়িয়াখানায় রাখা হয়। কিন্তু ৩৬দিন সংসারের পর ওই নারী নীলগাটিই মারা গেল। ফলে বাংলাদেশে বিলুপ্ত নীলগাইয়ের বংশ বৃদ্ধির সব স্বপ্ন ভঙ্গে হয়ে গেল। আর পুরুষ নীলগাইটি এবার আবার একা হয়ে গেল।

তাদের থাকার জন্যে বাসবাস উপযোগী এনক্লোজার (বেষ্টনী) করা হয়। সেখানেই দু’জনকে এক সঙ্গে রাখা হয়।

দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক একেএম আব্দুস সালাম তুহিন নারী নীলগাইটির মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, ইতোমধ্যে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ময়নাতদন্ত করে নীলগাইটির মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি