বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:৫০ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিকের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিকের তালিকায় শেখ হাসিনা

Spread the love

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম উঠে এসেছে বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায়। জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার এই তালিকাটি প্রকাশ করেছে। দীর্ঘ এক দশক ধরে গবেষণা করে প্রতিষ্ঠানটি ‘দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড-২০১৯’ নামের এই তালিকাটি তৈরি করেছে।

শেখ হাসিনা এ তালিকায় বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিক হিসেবে জায়গা পেয়েছেন। তার ব্যাপারে তালিকার ‘পলিটিক্স’ অংশে বলা হয়, “বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরিব মুসলিম দেশে শেখ হাসিনার প্রধান অগ্রাধিকার হল দারিদ্র্য দূরীকরণ।

তালিকায় প্রকাশ্যে ইসরাইলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমিকে ঘোষণা করা হয়, ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার।’

তালিকায় সবার ওপরে রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আর ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তালিকাটি দেখে নিন

প্রসঙ্গত, ২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের শীর্ষ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ছিলেন ৩৬তম। রিচার্ড ও ব্রাইয়েনের ‘উইমেন প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী’ বইতে তার প্রশংসা করা হয়েছে। ২০১৮ সালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৪ ধাপ এগিয়ে ২৬তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিসেম্বরে প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস তালিকাটি প্রকাশ করে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি