বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৩:২১ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন দ্য ফরেন পলিসির বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার গত ১০ বছরের বিশ্বের নানান ঘটনা পর্যালোচনা করে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

গত দশ বছরের সামগ্রিক ঘটনা বিবেচনায় নিয়ে মোট দশটি ক্যাটাগরিতে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব নিয়ে এ তালিকা প্রকাশিত হয়েছে। এতে ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ ক্যাটাগরিতে ১০ জনের মধ্যে নবম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফরেন পলিসির তালিকায় রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার ভূয়সী প্রশংসা করা হয়। সেখানে বলা হয়, লাখ লাখ রোহিঙ্গাদের নিয়ে মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে পড়লেও বেশ ভালোভাবে তা সামাল দিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকার। মিয়ানমার থেকে আনুমানিক ৭ লাখ রোহিঙ্গা দেশটিতে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনা তাদেরকে স্বাগত জানিয়েছেন এবং তাদের বাংলাদেশে থাকার অনুমতি দিয়েছেন।

রোহিঙ্গাদের দেশে আশ্রয় দিয়ে বিশ্ব নেতৃত্বের দৃষ্টি কেড়েছেন তিনি। শেখ হাসিনা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে তৎপরতা শুরু করেছেন। নিরাপত্তার কারণে জাতিসংঘ ও মানবাধিকার পক্ষগুলো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরোধিতা করছে। তা সত্ত্বেও শেখ হাসিনার সরকার লাখো রোহিঙ্গাকে দেশে ফেরার পথ তৈরি করতে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন। ২০১৭ সালে করা সেই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থান ছিল ৩০তম। ফোর্বসের ২০১৬ সালের করা তালিকাতেও ৩৬তম অবস্থানে ছিলেন তিনি। তাছাড়া ২০১৪ সালে এশিয়ার প্রভাবশালী শীর্ষ ১০০ ব্যক্তির তালিকায় ২২তম অবস্থানে ছিলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি