শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০২:২৭ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
ভারতীয় সেনাকে নাচাচ্ছে চীনা সেনা

ভারতীয় সেনাকে নাচাচ্ছে চীনা সেনা

ভারতীয় সেনাকে নাচাচ্ছে চীনা সেনা

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওর বিষয় দুই সেনা। এদের একজন ভারতীয় ও আরেকজন চীনা। ভিডিওতে কিনা ভারতীয় সেনাকে নাচাচ্ছেন চীনা সেনা! শুক্রবার ইন্টারনেটে প্রকাশিত ১৩ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, এক চীনা সেনা ‘তাই চি’ নাচের ভঙ্গিমা শেখাচ্ছেন এক ভারতীয় সেনাকে। তাই চি চীনের ঐতিহ্যবাহী শারীরিক কসরত। গবেষকদের মতে, এটি ধীরগতির ব্যায়াম এবং নড়াচড়ার ওপর মনসংযোগ ধরে রাখার একটি যৌথ প্রক্রিয়া। যা চাপ কমায় এবং শরীরের নমনীয়তা ও সহ্য ক্ষমতা বৃদ্ধি করে।

ভারত, চীন ও ভুটান সীমান্তের বিতর্কিত ডোকলাম মালভূমিতে টানা ৭৩ দিন মুখোমুখি সংঘাতের জেরে ভারত ও চীন সেনার মধ্যে উত্তেজনাময় পরিস্থিতির তৈরি হয়েছিল। এ বছর ডিসেম্বর মাসে ভারত এবং চীনের সেনার মধ্যে যৌথ মহড়া শুরুর পর থেকে সেই উত্তেজনাময় পরিস্থিতির কিছুটা হলেও অবসান ঘটেছে। ভারত ও চীন সেনার মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রমাণ দেখা গেল সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এই ভিডিওতে।

এর আগে ডিসেম্বর মাসের শুরুর দিকে একটি ভিডিও সামনে এসেছিল। সেখানে দেখা গিয়েছিল, চীনা সেনাদের ভাঙড়া নাচ শেখাচ্ছে ভারতীয় সেনারা। এরপর সামনে এলো ভারত ও চীনা সেনার মধ্যে হালকা মেজাজের দৃশ্য।

ডোকলাম সংঘাতের পরে দুদেশের কূটনীতিতে স্থিতাবস্থা আনতে একাধিকবার কথা বলেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধানরা। পাশাপাশি দুদেশের সেনাদের মধ্যে এই বন্ধুত্বপূর্ণ আচরণ যুদ্ধবিরোধী মানুষের মনে স্বস্তির বার্তা এনেছে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি