শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৬:৩১ অপরাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
মাদুরোর হুমকি, রক্তে রঞ্জিত হবে হোয়াইট হাউজ

মাদুরোর হুমকি, রক্তে রঞ্জিত হবে হোয়াইট হাউজ

মাদুরোর হুমকি, রক্তে রঞ্জিত হবে হোয়াইট হাউজ

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি তাকে উৎখাতে জিদ করে থাকেন, তাহলে তাকে রক্তে রঞ্জিত হয়ে হোয়াইট হাউজ ছাড়তে হবে। স্প্যানিশ সাংবাদিক জোরদি ইভোলিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রয়াত নেতা উগো চাভেজের অনুসারী এই হুঁশিয়ারি জানান বলে দ্য গার্ডিয়ানের খবরে জানা যায়।

তাকে উচ্ছেদের জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে নোংরা সাম্রাজ্যবাদী ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করে মাদুরো বলেন, থামুন। থামুন, ট্রাম্প! এখানেই থেমে যান! আপনি এমন ভুল করছেন, যা আপনার হাতকে রক্তে রঞ্জিত করবে। রক্তের দাগ নিয়ে আপনাকে প্রেসিডেন্সি ছাড়তে হবে। কেন আপনি ভিয়েতনামের পুনরাবৃত্তি চাইছেন?

এসময় তিনি বলেন, ভেনেজুয়েলায় কোনও মানবিক সংকট নেই। এখানে যা রয়েছে তা হচ্ছে রাজনৈতিক সংকট। উত্তর আমেরিকার সাম্রাজ্যবাদীরা হামলা চালালে আমাদের নিজেদের রক্ষা করতে হবে। দেশকে আমরা তাদের হাতে ছেড়ে দেবো না।

ভেনেজুয়েলায় আট দিনের মধ্যে নতুন নির্বাচন দিতে ইউরোপের কয়েকটি দেশ যে আল্টিমেটাম দিয়েছে, তাও নাকচ করে দেন মাদুরো। তিনি বলেন, আমরা কারও কাছ থেকে আল্টিমেটাম গ্রহণ করি না। ইউরোপ কী বললো, তাকে আমরা গোণায় ধরি না। এসব আল্টিমেটাম ঔপনিবেশিক সময়কালের জন্য প্রযোজ্য।

ভেনেজুয়েলা ছেড়ে অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা নেই জানিয়ে মাদুরো বলেন, আমি এই মুহূর্তে নির্বাচনের আহ্বান প্রত্যাখ্যান করছি। ২০২৪ সালে নির্বাচন হবে।

স্বঘোষিত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে অভ্যুত্থানের কৌশল থেকে সরে আসার আহ্বান জানিয়ে মাদুরো বলেন, আপনি কী করছেন; সে সম্পর্কে সাবধানে চিন্তা করুন।

বর্তমান সংকট যুদ্ধ পর্যন্ত গড়ানোর আশঙ্কা করছেন কি-না; এমন প্রশ্নের উত্তরে মাদুরো বলেন, সবকিছু নির্ভর করছে সাম্রাজ্যবাদী শক্তি এবং তার পশ্চিমা মিত্রদের উন্মত্ততা ও আগ্রাসনের ওপর। এটা আমাদের ওপর নির্ভর করছে না। তবে নিজেদের অধিকার রক্ষায় ভেনেজুয়েলাও প্রস্তুতি নিচ্ছে।

এর আগে সিবিএস টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের বিষয়টি তার বিবেচনার মধ্যে রয়েছে। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বৈঠকে বসার আহ্বান তিনি ফিরিয়ে দিয়েছেন।

মাদুরোর পক্ষে দাঁড়িয়েছে চীন, রাশিয়া, ইরান ও তুরস্কের মতো দেশ। অন্যদিকে বিরোধী নেতা জুয়ান গুইদোকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, এমনকি ইউরোপীয় পার্লামেন্ট। এমন পরিস্থিতিতেই ট্রাম্প ও মাদুরোর পক্ষ থেকে পাল্টাপাল্টি হুঁশিয়ারি উচ্চারণের ঘটনা ঘটেছে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি