শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৯:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
মৃত মস্তিষ্ক নিয়েও সন্তান জন্ম দিলেন এক নারী

মৃত মস্তিষ্ক নিয়েও সন্তান জন্ম দিলেন এক নারী

মৃত মস্তিষ্ক নিয়েও সন্তান জন্ম দিলেন এক নারী

Spread the love

আন্তর্জাতিক ডেস্ক: পর্তুগালের ২৬ বছর বয়সী এই নারীর শেষকৃত্য হতে যাচ্ছে কারণ গত ডিসেম্বর থেকেই তার মস্তিষ্ক মৃত। তবে এর মধ্যেই বৃহস্পতিবার তিনি একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। আন্তর্জাতিক ক্রীড়াবিদ ক্যাটারিনা সেকুয়েরা মারাত্মক ধরনের অ্যাজমায় আক্রান্ত হবার পর তার মস্তিষ্ক মৃত ঘোষণা করা হয়েছিলো। তার ছেলের নাম রাখা হয়েছে সালভাদর।

সালভাদরের জন্ম হয়েছে ৩২ সপ্তাহ মাতৃগর্ভে থাকার পর এবং এরপর তাকে শিশু হাসপাতালে পরিচর্যায় রাখা হয়েছিলো। পর্তুগালে মস্তিষ্ক মৃত ঘোষণার পরেও সন্তান জন্ম দানের এটি দ্বিতীয় ঘটনা। ক্রীড়াবিদ হিসেবে নিজের দেশকে প্রতিনিধিত্ব করেছিলেন সেকুয়েরা।

তবে তিনি শিশু বয়স থেকেই অ্যাজমায় ভুগছিলেন।

এবার অ্যাজমায় গুরুতর আক্রান্ত হন যখন তিনি ১৯ সপ্তাহের গর্ভবতী এবং এরপর কোমায় চলে যান। এরপর পরিস্থিতির অবনতি হলে ২৬শে ডিসেম্বর তার মস্তিষ্ক মৃত ঘোষণা করা হয়। পরে ভেন্টিলেটরে তাকে সংযুক্ত করা হয় যাতে করে গর্ভের সন্তান বাঁচতে পারে।

চিকিৎসকরা বলছেন তাদের উদ্দেশ্য ছিলো অন্তত ৩২ সপ্তাহ পর্যন্ত যেনো অপেক্ষা করা যায়। কিন্তু অবস্থার অবনতি হলে শেষ পর্যন্ত বৃহস্পতিবারই তার সিজার করা হয়। তবে ৩২ সপ্তাহের শিশুর বেঁচে থাকার যথেষ্ট সম্ভাবনা থাকে বলেই বলছেন চিকিৎসকরা।

হাসপাতালের এথিকস কমিটি বলছে মাতৃগর্ভে শিশুটিকে বাঁচিবয়ে রাখার বিষয়ে তারা পরিবারের সাথে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছেন।

শিশুটির পিতাও চেয়েছেন যাতে শিশুটি বেঁচে থাকে।

সেকুয়েরার মা বলছেন তিনি তার কন্যাকে বিদায় দিয়েছেন কিন্তু শিশুটির পিতা চেয়েছেন বলেই শিশুটির বিষয়ে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিশুটিকে আরও অন্তত তিন সপ্তাহ হাসপাতালে থাকতে হবে।

সূত্র: বিবিসি


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি