শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে পাচ্ছে সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে পাচ্ছে সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে পাচ্ছে সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

Spread the love

 আন্তর্জাতিক ডেস্ক: অনলাইনে পড়ালেখার সুবিধার জন্য দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে দিচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেল ৩ টা ৪৫ মিনিটে এ কর্মসূচির উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানকার সকল সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই সহায়তা পাবে।

এর ফলে ভারতের ওই রাজ্যে উপকৃত হবে স্কুল ও মাদ্রাসা মিলিয়ে ৯ লাখ ৫০ হাজার ছাত্রছাত্রী। তাদের পছন্দ মতো স্মার্টফোন বা ট্যাব কেনার জন্য এই টাকা দেয়া হবে।

করোনার কারণে এখন অনলাইনে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। এখন যে সকল ছাত্রছাত্রী দ্বাদশ শ্রেণিতে পড়ে, ২০২১ সালে তারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। তাদের অনলাইন ক্লাস করতে যাতে সুবিধা হয় সে জন্য এই টাকা দেয়া হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে জানিয়েছিলেন, প্রত্যেক শিক্ষার্থীকে রাজ্য সরকারের পক্ষ থেকে ১০ হাজার টাকা করে দেয়া হবে। এই টাকা পাওয়ার জন্য ছাত্রছাত্রীদের কোথাও যাওয়ার প্রয়োজন নেই। তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি সরকার টাকা জমা দিয়ে দেবে।

তিনি আরও বলেন, পূর্ব ঘোষণা অনুসারে সাড়ে ৯ লাখ ট্যাব কেনার জন্য টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। কিন্তু ১ থেকে দেড় লাখের বেশি ট্যাব বাজারে নেই। অন্যদিকে, ভারত সরকারের নিষেধাজ্ঞা থাকায় চিন থেকে ট্যাব আমদানির পথে যায়নি রাজ্য সরকার। এই পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্য সরকার দ্বাদশ শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে জমা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পশ্চিমবঙ্গে ১৪ হাজার উচ্চ মাধ্যমিক স্কুল ও ৬৩৬টি মাদ্রাসা রয়েছে।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি