শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:১৪ পূর্বাহ্ন

ব্রেকিং
জনপ্রিয় অনলাইন সংবাদের পাতায় আপনাকে স্বাগতম
হার্টের ঝুঁকি এড়াতে পাতে রাখুন এসব খাবার

হার্টের ঝুঁকি এড়াতে পাতে রাখুন এসব খাবার

হার্টের ঝুঁকি এড়াতে পাতে রাখুন এসব খাবার

Spread the love

সংবাদের পাতা ডেস্ক: ক্রমাগত অনিয়ম, মানসিক চাপ, অমানুষিক পরিশ্রম— এগুলো যদি নিত্য দিনের সঙ্গী হয়, তা হলে হার্টে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। আর এ সবের সঙ্গে যদি মেদ সঙ্গ দেয়, তা হলে তো আর কথাই নেই। হৃদযন্ত্র দ্রুত দুর্বল হয়ে পরবে ।

আমাদের দৈনন্দিন জীবনে পেশাগত কাজের চাপ, জীবনযাত্রার মান, পারিপার্শ্বিক চাপ তো থাকেই। তার সাথে যদি সংযূক্ত হয় অস্বাস্থ্যকর খ্যাদ্যাভ্যাস তাহলে তো হার্টের অবস্থা শোচনীয় হয়ে যায়।
তা হলে কি হার্টের প্রতি এই অবিচার হতেই থাকবে? না কি এর প্রতিকারের জন্য অন্য কোনও ব্যবস্থা নিতে হবে? হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, এখন জীবনযাপনের যা ধারা, তার সঙ্গে পাল্লা দিয়ে চলতে গেলে কিন্তু হার্টের ওপর অনেক চাপ পরে। তাই নিয়ম মেনে চলাটাই বুদ্ধিমানের কাজ। অন্তত প্রতি দিন মিনিট ২৫-৩০ হাঁটা আর ছ’-সাত ঘণ্টা ঘুমানোর অভ্যাস রাখতে হবে নিয়মের মধ্যে। আর যতটা সম্ভব কম তেল-মশলা জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।

অতিরিক্ত মেদ, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরলের সমস্যাএগুলোও হার্টের সমস্যার অন্যতম কারণ। তাই এই অসুখগুলির হাত থেকে রেহাই পেলে হার্টও ভাল থাকবে। আমাদের খাবার পাতেও আসলে অনেক রোগের সমাধান লুকিয়ে থাকে। হার্টের সমস্যা রুখতে যে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা তো আবশ্যক, তবে খাদ্যাভাসের দিকেও নজর দিতে হবে।

তবে জেনে নেয়া যাক হার্ট ভাল রাখতে হলে পাতে কি কি থাকা আবশ্যক
গ্রিন টি: সকাল-বিকেল অন্তত ২ কাপ গ্রিন টি পাণ করুন । মেটাবলিজম বাড়ানোর জন্য খুবই কার্যকর এটি। গ্রিন টি মেটাবলিজম বাড়ানোর সঙ্গে সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে।

ব্রকোলি: শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন কে। ফলে পাতে রাখুন ভিটামিন কে । ধমনীর স্বাস্থ্য রক্ষা করতে ও রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে তাই বিশেষ ভূমিকা পালন করে এই সবজি।

আনার বা বেদানা: শরীরে আয়রনের জোগান দিয়ে রক্তের পরিমাণ বাড়াতে ও রক্ত শোধন করতে বিশেষ সাহায্য করে আনার। ফাইটোকেমিক্যাল নামের যে অ্যান্টিঅক্সিড্যান্ট ধমনীকে সুস্থ থাকতে সাহায্য করে তার অনেকটাই মেলে আনার বা বেদানা থেকে।

বেরি জাতীয় ফল: রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটা কমিয়ে দিতে পারে এই ধরনের ফল। তাই সুযোগ পেলেই ফলের স্যালাডে মিশিয়ে নিন ক্রানবেরি, ব্লু বেরিদের।


Comments are closed.




© All rights reserved © 2018 sangbaderpata.Com
কারিগরি সহায়তায় ইঞ্জিনিয়ার বিডি